শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ,
শিরোনামঃ
প্রয়াত জন‌নেতার ১০ম মৃত্যুবা‌র্ষিকী‌ উপলক্ষে হাজীগঞ্জ শাহী মসজিদে মিলাদ ও দোয়া সিদ্ধিরগঞ্জে কাজী মোহসিনের নেতৃত্বে মসজিদের মোতওয়াল্লী ও সাধারণ সম্পাদকে মারধরের অভিযোগ সিদ্ধিরগঞ্জে পেশিশক্তির দাপটে সরকারি জমিতে পাকা স্থাপনা তৈরির পায়তারা, কতৃপক্ষের নজরদারি প্রয়োজন আড়াইহাজারে সড়ক দুর্ঘটনায় বৃদ্ধ নিহত আড়াইহাজারে পৃথক দুইটি স্থানে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু  নির্বাচনের দিন আমার চোখ বন্ধ থাকবে: জেলা প্রশাসক  সিদ্ধিরগঞ্জে অজ্ঞাত এক নারীর বস্তাবন্দি মরদেহ উদ্ধার মে দিবসে মায়ের হাতের রান্নার বিনামূল্যে শরবত বিতরণ প্রয়াত নাসিম ওসমানের মৃত্যু বার্ষিকীতে আলহাজ্ব কাজী আমির এর উদ্দ্যােগে মিলাদ ও দোয়া মাহফিল নাঃগঞ্জে নারী উদ্যোক্তা ফারজানা’র উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে সুপেয় ঠান্ডা পানির শরবত ও স্যালাইন বিতরণ

বাণিজ্য মেলায় আয়োজকদের চোখ ফাঁকি দিয়ে ভিক্ষুকদের আনাগোনা

নিউজ ২৪ নারায়ণগঞ্জ:

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ভিক্ষুকদের আনাগোনা বেড়েছে। মেলায় আগত ক্রেতা ও দর্শনার্থীদের কাছে ভিক্ষার টাকা দাবি করে নানা ভাবে হয়রানি করছে। শনিবার (১০ ফেব্রুয়ারী) বিকেলে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পূর্বাচলে মেলা প্রাঙ্গণ ঘুরে এই দৃশ্য দেখা যায়।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, মেলার ভেতরে ভিড়ের মধ্যে বহু ভিক্ষুককে ভিক্ষাবৃত্তি করতে দেখা গেছে। মেলায় আগত দেশি ও বিদেশি দর্শনার্থীদের কাছ থেকে টাকা দাবি করছে ভিক্ষুকরা। এমনকি টাকা না দিলে কিংবা পরিমাণে অল্প টাকা দিলে এসব ভিক্ষুকরা দর্শনার্থীদের নানা কথা শোনাচ্ছে। তবে ভিক্ষুক উচ্ছেদে মেলা কর্তৃপক্ষের কোনো অভিযান চোখে পড়েনি।

রূপগঞ্জ থেকে মেলায় আগত আবির হোসেন নামের এক দর্শনার্থী বলেন, এটি একটি আন্তর্জাতিক মানের মেলা। এখানে দেশি-বিদেশি বহু দর্শনার্থী ও ব্যবসায়ী আসেন, সেখানে কিভাবে ভিক্ষুক প্রবেশ করে।

সোনারগাঁয়ের আরেক দর্শনার্থী মনির মিয়া বলেন, মেলাতে প্রবেশ করে ভিক্ষুকের কবলে পড়েছি। পরিবার সদস্যদের সামনে এমনভাবে ভিক্ষুকরা সিনক্রিয়েট করে যে, টাকা দিয়ে পার পাওয়া যায় না।

মেলায় রাস্তার উপর বসে বহু ভিক্ষুককে ভিক্ষা করতে দেখা যায়। তাদের কারণে ভিড়ের মধ্যে দর্শনার্থীদের চলাচল করতে সমস্যা হচ্ছে বলে বেশ কয়েকজন দর্শনার্থী অভিযোগ করেন।

কিভাবে মেলা প্রাঙ্গণে প্রবেশ করেছে সেই প্রসঙ্গে ভিক্ষুকরা জানায়, টিকিট কেটে তারা মেলার ভেতরে প্রবেশ করেছে। একটু বেশি টাকা আয় করার জন্য ৫০ টাকার টিকিট কেটে মেলায় এসেছে। কারণ মেলায় অনেক ধর্ণাঢ্য ব্যক্তিরা এসেছেন। বিদেশ থেকেও অনেক দর্শনার্থী মেলায় এসেছেন। তাদের কাছ থেকে বেশি পরিমাণে ভিক্ষা পাওয়া যাবে বলে ভিক্ষুকরা জানিয়েছেন।

তবে পুলিশ প্রশাসন ও মেলা আয়োজকদের চোখ ফাঁকি দিয়ে ভিক্ষাবৃত্তি করে আসছেন বেশ কয়েকজন ভিক্ষুক। তাদের সাথে কথা হলে জানা যায়, মেলায় নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ, আনসার সহ বিভিন্ন কর্মকর্তাদের দেখলেই ভিক্ষুকরা সটকে পড়ে। পরে তারা চলে গেলে ফের ভিক্ষা শুরু করে ভিক্ষুকরা।

আয়োজকরা জানিয়েছে, এবারের আসরে স্টলের সংখ্যাও বেড়ে দাঁড়িয়েছে ৩৫১ টি। যা বিগত বছরে ছিল ৩৩১ টি। দেশীয় উদ্যোক্তাদের পাশাপাশি সিঙ্গাপুর, তুরস্ক, হংকং, ইরান, ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশ থেকে অংশ নেওয়া ব্যবসায়ীরা মেলায় নিজেদের পণ্য বিক্রি করবেন। গত বছরের তুলনায় এ বছর মেলায় প্রবেশমূল্যও বেড়েছে। এ বছর সাধারণ দর্শনার্থীদের জন্য প্রবেশমূল্য ৫০ টাকা ও ১২ বছরের কম বয়সীদের জন্য ২৫ টাকা টিকিটের মূল্য ধরা হয়েছে। যা গত বছর ছিল যথাক্রমে ৪০ ও ২০ টাকা

খবরটি সবার সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর...।