শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ,
শিরোনামঃ
প্রয়াত জন‌নেতার ১০ম মৃত্যুবা‌র্ষিকী‌ উপলক্ষে হাজীগঞ্জ শাহী মসজিদে মিলাদ ও দোয়া সিদ্ধিরগঞ্জে কাজী মোহসিনের নেতৃত্বে মসজিদের মোতওয়াল্লী ও সাধারণ সম্পাদকে মারধরের অভিযোগ সিদ্ধিরগঞ্জে পেশিশক্তির দাপটে সরকারি জমিতে পাকা স্থাপনা তৈরির পায়তারা, কতৃপক্ষের নজরদারি প্রয়োজন আড়াইহাজারে সড়ক দুর্ঘটনায় বৃদ্ধ নিহত আড়াইহাজারে পৃথক দুইটি স্থানে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু  নির্বাচনের দিন আমার চোখ বন্ধ থাকবে: জেলা প্রশাসক  সিদ্ধিরগঞ্জে অজ্ঞাত এক নারীর বস্তাবন্দি মরদেহ উদ্ধার মে দিবসে মায়ের হাতের রান্নার বিনামূল্যে শরবত বিতরণ প্রয়াত নাসিম ওসমানের মৃত্যু বার্ষিকীতে আলহাজ্ব কাজী আমির এর উদ্দ্যােগে মিলাদ ও দোয়া মাহফিল নাঃগঞ্জে নারী উদ্যোক্তা ফারজানা’র উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে সুপেয় ঠান্ডা পানির শরবত ও স্যালাইন বিতরণ

সোনারগাঁয়ে মাসব্যাপী লোককারুশিল্প মেলা শুরু

নিউজ ২৪ নারায়ণগঞ্জ:
নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে প্রতিবছরের ন্যায় শুরুহলো মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব-২০২৪ ।
বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের ময়ূরপঙ্খী লোকজ মঞ্চে প্রধান অতিথি হিসাবে এই মেলার উদ্বোধন করেন নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনের সংসদ সদস্য আব্দুল্লাহ আল কায়সার।

আবহমান গ্রাম বাংলার হারিয়ে যাওয়া ঐতিহ্যকে পুনরুজ্জীবিত করতে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন প্রতিবছরই মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসবের আয়োজন করে। ১৯৯১ সাল থেকে নিয়মিতভাবে মাসব্যাপী এ লোকজ মেলার আয়োজন করে ফাউন্ডেশন কর্তৃপক্ষ।

ফাউন্ডেশন সূত্রে জানা যায়, আজ মঙ্গলবার ১৬ জানুয়ারি থেকে শুরু হওয়া মেলা ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।
এবারের মেলায় কর্মরত কারুশিল্পী প্রদর্শনীর ৩২টি স্টলসহ ১০০টি স্টল বরাদ্ধ দেওয়া হয়েছে। গ্রামের প্রত্যন্ত অঞ্চলের প্রথিতযশা ৬৪ জন কারুশিল্পী সক্রিয়ভাবে অংশ নিচ্ছেন ৷
এ বছর মৌলভীবাজার ও ঝালকাঠীর শীতল পাটি, মাগুরার শোলাশিল্প, রাজশাহীর শখের হাঁড়ি ও মাটির পুতুল, রংপুরের শতরঞ্জি, সোনারগাঁ, টাঙ্গাইল ও ঠাকুরগাঁয়ের বাঁশ বেতের কারুশিল্প, ঐতিহ্যবাহী জামদানি, কাঠের চিত্রিত হাতি- ঘোড়া পুতুল, বন্দরের রিকশা পেইটিং, কুমিল্লার তামা-কাঁসা-পিতলের কারুশিল্প, খাগড়াছড়ি ও বান্দরবানের ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কারুশিল্প, কিশোরগঞ্জের টেরাকোটা পুতুল, বগুড়ার লোকজ খেলনা ও কুমিল্লার লোকজ বাদ্যযন্ত্রের শিল্পীসহ ১৭ জেলার কারুশিল্পীগণ মেলায় অংশ নিবেন।

এবারও মেলায় বিশেষ কর্মসূচি হিসেবে কারুশিল্প উদ্যোক্তাদের জন্য ১৫টি স্টল প্রদান করা হয়েছে। মাসব্যাপী লোকজ উৎসব প্রতিদিনের সান্ধ্যকালীন অনুষ্ঠান লোকজ মঞ্চে বাউলগান, পালাগান, ভাওয়াইয়া-ভাটিয়ালীগান, জারি-সারিগান, হাছন রাজারগান, শাহ আব্দুল করিমের গান, লালন সঙ্গীত, ক্ষুদ্র- নৃ গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, লোকজ নৃত্যনাট্য, গ্রামীণ খেলা, লাঠিখেলা, মুড়ি ওড়ানো, চর্যাগান, লোকগল্প বলা ইত্যাদি অনুষ্ঠান পরিবেশিত হবে।

মেলা উপলক্ষে ফাউন্ডেশন চত্বর বর্ণিল সাজে সাজানো হয়েছে। অন্যান্য বছরের তুলনায় এ বছর আগত দর্শনার্থীরা বেশি অনন্দ উপভোগ করতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইমরুল চৌধুরী, সোনারগাঁ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সামসুল ইসলাম ভূঁইয়া, সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথ, নারায়ণগঞ্জ পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল, সহকারী কমিশনার (ভূমি) মো. ইব্রাহিম, মুক্তিযোদ্ধা ওসমান গণি, সোনারগাঁও প্রেসক্লাবের সভাপতি এমএম সালাহউদ্দিন, সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক,প্রমুখ উপস্থিত ছিলেন।

খবরটি সবার সাথে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও খবর...।